কিভাবে ফেসবুকে প্রফেশনাল মোড চালু করে ইনকাম বা আয় করবেন

  Generate and Copy Share Link for Earning

কিভাবে ফেসবুকে প্রফেশনাল মোড চালু করবেন

 
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের জন্য নিয়মিত আপডেট আনছে। সেই ধারাবাহিকতায় এবার ফেসবুক প্রফেশনাল মুড নামের নতুন একটি আপডেট এনেছে। যা ব্যবহারকারীদের মধ্যে একধরনের উন্মাদনা তৈরি করেছে।
বলা হচ্ছে এই আপডেটের ফলে প্রতিটি ফেসবুক অ্যাকাউন্ট ফেসবুক পেজ এর মতো দেখা যাবে। ফলে ফেসবুক অ্যাকাউন্ট বা প্রোফাইল থেকেও টাকা আয় করা যাবে। তাহলে চলুন জেনে নিই, ফেসবুক প্রফেশনাল মুড আসলে কি..!?!
 
🔶ফেসবুকের প্রফেশনাল মুড অনেকটা ইন্সটাগ্রাম অ্যাকাউন্টের ক্রিয়েটর মুডের মতই। এটি এক প্রকার ফেসবুক প্রোফাইলকে পেজে পরিবর্তন করা। অর্থাৎ ফেসবুক পেজে আমরা যেসব টুলস দেখতে পাই, ফেসবুক প্রফেশনাল মুড চালু করার ফলে ব্যক্তিগত প্রোফাইলেও একই রকম টুল দেখা যাবে।দেখতে অনেকটা ফেসবুক পেজের মতো মনে হবে। এমনকি ফেসবুক পেজ থেকে যেমন টাকা আয় করা যায়, ফেসবুক অ্যাকাউন্টকে প্রফেশনাল মুডে পরিবর্তন করে টাকা আয় করা যাবে। তবে, অবশ্যই ফেসবুক পেজ ও প্রোফাইলের মধ্যে একটি নির্দিষ্ট পার্থক্য থাকবে।
 
🔷এখন কথা হলো, ফেসবুক প্রফেশনাল মুড কীভাবে চালু করতে হয়? প্রথমত ফেসবুক এখনো সবার জন্য এটি উন্মুক্ত করেনি। তাই সবার অ্যাকাউন্টে এই আপডেট আসবে না। সেক্ষেত্রে তাদের অপেক্ষা করতে হবে।তবে ফেসবুক জানিয়েছে, ধীরে ধীরে সব অ্যাকাউন্টে ফিচারটি সচল করে দেওয়া হবে। এটি চালু করার জন্য নির্দিষ্ট সেটিংস নেই।যারা এই ফিচারের জন্য প্রযোজ্য বা যেসব অ্যাকাউন্টে এই ফিচার চালু করা হয়েছে তাদের কাছে ফেসবুক থেকে ইতিমধ্যে নোটিফিকেশন পাঠানো হয়েছে। নোটিফিকেশনটি চেক করে সেখান থেকে Turn on অপশনে ক্লিক করে ফেসবুক প্রফেশনাল মুড চালু করা যাবে।
 
তবে, যদি আপনি নোটিফিকেশন নাও পেয়ে থাকেন বা নোটিফিকেশন ডিলিট করে ফেলেন তাহলেও কোনো সমস্যা নেই। যদি আপনি এই আপডেটের জন্য উপযুক্ত হয়ে থাকেন তাহলে অ্যাকাউন্টের প্রোফাইল থেকে থ্রি ডট অপশনে ক্লিক করুন। এখান থেকেই পেয়ে যাবেন মুড চেঞ্জ করার অপশন।
 
 

ফেসবুক প্রফেশনাল মুড থেকে টাকা আয় কিভাবে?

 
 
আমরা সকলেই জানি যে, ফেসবুক পেজ ও গ্রুপ থেকে টাকা আয় করা যায়। বর্তমানে যেহেতু ফেসবুক নিজ থেকে প্রতিটি একাউন্টে প্রফেশনাল মুড নিয়ে এসেছে এবং ফেসবুক নিজেও ঘোষনা করেছে যে, ফেসবুক ব্যবহারকারীদের টাকা আয় করার সুযোগ তৈরিতে এই আপডেট করা হয়েছে সুতরাং প্রফেশনাল মুড ব্যবহার করে টাকা আয় করা যাবে সেটি নিয়ে অবকাশ নেই।
 
তবে, পেজ কিংবা গ্রুপ থেকে টাকা আয় করার জন্য যেমনি কিছু শর্ত উল্লেখ রয়েছে। তেমনি ফেসবুক একাউন্ট থেকেও টাকা আয় করতে হলে কিছু শর্ত পূরণ করতে হবে। কিন্তু ফেসবুক নিজে এখনও পর্যন্ত এই ব্যাপারে তেমন কোনো কিছুই প্রকাশ করে নি।
 
তবে, ফেসবুক প্রোফাইল থেকে টাকা আয় করতে হলে Reels-এ ভিডিও আপলোড করতে হবে। একটা সময় মনিটাইজেশন চালু করতে পারলে, ভিডিওতে বিজ্ঞাপন দেখানো হবে এবং এভাবেই টাকা আয় করা যাবে।
 
ইতিমধ্যে ইন্ডিয়াতে এই Reels এ ভিডিও আপলোড করে টাকা আয় করা শুরু হয়েছে। তবে, বাংলাদেশে এখনও অবধি চালু হয়নি। আশা করা যাচ্ছে, অতি দ্রুত এর আপডেট প্রকাশ করা হবে।
 

ফেসবুক Reels কি?

 
ফেসবুক Reels হলো মজাদার এবং অনুপ্রেরণাদায়ক ছোট ভিডিও যা সঙ্গীত, অডিও, এআর ইফেক্ট, টেক্সট ওভারলে এবং আরও অনেক কিছু নিয়ে গঠিত এবং আপনি এখন আপনার মোবাইল ডিভাইসে Facebook অ্যাপে সেগুলি তৈরি করতে পারেন! এসকল ভিডিও গুলোর সময় হবে সর্বোচ্চ ৬০ সেকেন্ড বা ১ মিনিট।
 
টিকটক এবং ইউটিউবে আমরা যেসকল শর্ট ভিডিও দেখে থাকি। ফেসবুক ‍রিলস-এ একইভাবে এই ধরনের ভিডিও আপলোড করা যাবে।
 
হয়তো আমরা অলরেডি জানি যে, শর্ট ভিডিও তৈরিতে টিকটক ভাল একটি মার্কেট দখল করে নিয়েছে। একইভাবে ইউটিউবও এই শর্ট ভিডিও প্ল্যাটফর্ম চালু করেছে। একই ধারাবাহিকতায় ফেসবুকও এবার শর্ট ভিডিও আপলোড করার সুযোগ দিবে।
 
 
 
যদিও বর্তমানে অনেকেই স্টরিতে এই ধরনের শর্ট ভিডিও আপলোড করে থাকে। তবে, স্টরির পরিবর্তে রিলস-এ আপলোড করার বিনিময়ে টাকা আয় করা যাবে।
 
 

ফেসবুক প্রফেশনাল মুড চালু করার সুবিধা ও অসুবিধাঃ-

 
ফেসবুক প্রফেশনাল মুড চালু করার কোনো অসুবিধা না থাকলেও এর সুবিধা রয়েছে অনেক। যেমন- সাধারণত পূর্বের তুলনায় আপনার প্রোফাইলটি দেখতে অনেক সুন্দর লাগবে, যদি আপনি কন্টেন্ট ক্রিয়েটর হোন তাহলে অতি সহজেই টাকা আয় করতে পারবেন, আপনার একাউন্টের উন্নতি ঘটবে অতি দ্রুত ইত্যাদি ইত্যাদি।
 

ফেসবুক প্রফেশনাল মুড সম্পর্কে ফেসবুক নিজে যা উল্লেখ করেছেঃ-

 
আমরা চাই যে, নির্মাতারা Facebook-এ তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছান এবং এর অর্থ হলো আপনাকে অর্থ উপার্জনের উপায় এবং অন্তর্দৃষ্টি প্রদান করা যাতে আপনি বুঝতে পারেন কোন ধরনের পোস্ট আপনার সম্প্রদায় বা অনুসারীরা পছন্দ করছে কিংবা চাচ্ছে।
 
উল্লেখ যোগ্যভাবে, ফেসবুক প্রফেশনাল মুড এর সাথে উপলব্ধ প্রথম নগদীকরণ বিকল্পগুলির মধ্যে একটি হলো রিলস প্লে বোনাস প্রোগ্রাম। যা যোগ্য নির্মাতাদের তাদের যোগ্যতা অর্জনকারী রিলের মতামতের উপর ভিত্তি করে বোনাস উপার্জন করতে দেয়া হবে।
 
আগ্রহী নির্মাতারা আরও জানতে সাইন আপ করতে পারেন এবং রিল তৈরির সেরা অনুশীলনগুলি শিখতে আমাদের মেটা ফর ক্রিয়েটর ব্লগে যেতে পারেন।
 
প্রফেশনাল মুডে পোস্ট এক্সেস, অডিয়েন্স এবং প্রোফাইল ইনসাইট করার মতো করে খুলে দেওয়া হয়। যা আপনি Page Today অপশন থেকে খুঁজে পেতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার পোস্টের মোট শেয়ার, প্রতিক্রিয়া এবং মন্তব্য দেখতে পারবেন এবং সময়ের সাথে সাথে আপনার অনুসরণকারীদের বৃদ্ধি পর্যালোচনা করতে পারবেন।
 
একবার আপনি আপনার প্রোফাইলের জন্য পেশাদার মোড চালু করলে, যে কেউ আপনাকে অনুসরণ করতে পারবে এবং তাদের ফিডে আপনার সর্বজনীন সামগ্রী দেখতে পারবে। তবে আপনি কোন সামগ্রী ভাগ করেন তা কে দেখবে তার নিয়ন্ত্রণে থাকবেন৷ এর মানে আপনি সর্বজনীন আপডেটগুলি ভাগ করতে পারেন, বা আপনার বন্ধুদের সাথেও সামগ্রী ভাগ করার সিদ্ধান্ত নিতে পারেন৷
 
 
 
 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles